১৬ কোটির তামিম
- অর্ণব কুমার অন্তর ১৭-০৫-২০২৪

জাতি যখন উন্মাতসমুদ্র,
উন্মাত্ততায় মাতোয়ারা,
অপমানে খুলিছে নব-উপপাদ্য,
আমি নই বিবেকহারা,
কৃতজ্ঞতা অন্তরোকথা,
অন্তরে জাগে অতীবব্যাথা,
ভুলিয়া শত উল্লাসগাথা স্মৃতি,
রচনালীলায় অপমানোতিথি!
বিবেক যখন ধূলিত-সমান,
কে দিবে তোমায় প্রকৃত সন্মান?
লজ্জিত আজ বাঙলার মান,
পশ্চাতে নেইনি পা,সারিতে অপমান!
আমি ভিন্ন হইলাম,
১৬ কোটির তরে,
মা'য়ের কথায় ফুটিবে ফুল,
ভাইয়ের-মায়ের থাকেনা কো ভুল!
আমি অশিক্ষিত সাজিলাম,
১৬ কোটির তরে,
বুকভরা দুরাশা রাখিলাম,
তোমার শুধু তোমার তরে,
তুমি তামিম,তুমিই তামিম,
শত বাঙালীর অতীত গৌরব,
তুমি নির্ভীক,তুমি প্রাক্রিম,
ছড়াবে জয়ের সৌরভ,
আমি নির্লজ্জ,আমি বেহায়া,
আমি অকৃতজ্ঞ,আমি বেয়ারা,
আমি দক্ষ হিসাবী,আমি আসামী,
আমি তাদের,নই ভাষানী!
আমি ১৬ কোটির ঘরে লাত্থি খাওয়া,
আমি তর্কের যুদ্ধে হেরে যাওয়া,
আমি ঘারত্যাড়া,তবু হবই,
আমি তামিমের,আমি হবই,
আমি অলস,তুমি অধ্যাবসায়ী,
আমি জয়ী,তুমি অসহায়ী,
ধরি ভুল,তুমি মুছবেই,
প্রত্য্যয়ো-আশা রাখবেই,
হার তবু হার নয়,
খেলার অন্ত্যকথা,
অপমানে জ্বালো প্রত্যয়,
লিখো নব-রেকর্ডের খাতা!
আমি বাঙালী,
তব গর্বিত আমি বাঙালী?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

soumyakanti_durgapur
১৭-০৩-২০১৫ ১৯:৪৫ মিঃ

Valo hoeche. Kintu apnar ashapurno hobe kina bolte parchi na !